Breaking News

প্রচ্ছদ > বিদেশে উচ্চ শিক্ষা

ইউরোপে উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোথায় কিভাবে আপনার সনদপত্র সত্যায়িত করবেন?

নিজস্ব প্রতিবেধক
ইউরোপে উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোথায় কিভাবে আপনার সনদপত্র সত্যায়িত করবেন?

বিদেশে কোন ইউনিভার্সিটিতে অথবা কলেজে এডমিশন নিতে হলে কিছু উপায়ে আপনার পেপারস সত্যায়িত করে নিতে হয় । তাছাড়া কোন ভাবেই এডমিশন পাওয়া যাবে না । তাই সেই ক্ষেত্রে অবশ্যই আপনাকে তাদের কিছু নিয়ম অনুসর করতে হবে ।প্রথমত হল আপনি যদি বিদেশে পড়তে আগ্রহী থাকেন তাহলে কোন ভাবেই আপনার সার্টিফিকেট লেমিনেটেড করা যাবে না ।এটা বোকামির কাজ হবে ।যদি কেউ করে থাকেন তাহলে সেটা তুলে ফেলার চেষ্টা করুন। নিলক্ষেত থেকে তুলতে পারবেন কোন সমস্যা ছাড়াই তবে ভালো করে দরদাম করে নিবেন 50-100 BDT লাগতে পারে ।এক এক দেশে এক এক রকমভাবে পেপার সত্যায়িত করে পাঠাতে হয় ।আনেক ইউনিভার্সিটি আছে যেখানে আপনি অন লাইনে আবেদন করতে পারবেন ।এর পর ইউনিভার্সিটি থেকে যদি একসেপ্ট হন তাহলে আপনার পেপারস পাঠাতে হবে ।

Unity Global Network

লিগালাইজেশন ইউরোপের অনেক দেশ আছে যেখানে আপনার পেপার পাঠাতে হলে অবশ্যই লিগালাইজেশন করে নিতে হয় । সেক্ষেত্রে প্রথমে আপনাকে নিজ বোর্ড থেকে ভেরিফাই করে নিতে হবে মূল পেপারস প্রতি পেপারস সাথে ফটিকপি যতগুলো আপনার দরকার ।এর পর আপনি আপনার পেপারস এর ফটোকপি গুলো শিক্ষা মন্তালয় থেকে সত্যায়িত করে নোটারি করবেন এরপর পরাষ্টমন্তালয় খেকে করতে হবে এটাই আপনার শেষ ধাপ এবং সব শেষে কনসুলেট খেকে সত্যায়িত করতে হবে যদি ইউনিভাসিটি থেকে বলা হয় । নোটারি করতে হলে অবশ্যই কোন একজন উকিল দিয়ে আপনার ফটোকপি পেপারস গুলো সত্যায়িত করে নিতে হয় । ফার্মগেট কিংবা অনান্য জায়গায় ও করে থাকে 10 থেকে 20 BDT করে লাগতে পারে ভালো করে দরাদাম করে নিবেন ।তবে এই সব জায়গাতে আদৌই কোন উকিল করে কি না আমার জানা নেই ।

Embassy/counsulate কিছু দেশের ক্ষেত্রে embassy/counsulate থেকে করলেই হয় মূল পেপারস অনেক সময় আডমিশন এর জন্য মূল পেপারস ও পাঠাতে হতে পারে। সত্যায়িত হলে DHL অথবা পোস্ট করতে হয়। “তবে সত্যায়িত ব্যাপার সচেতন এর সাথে করবেন দালাল ধরতে গেলে সমস্যা হতে পারে। আমি আমার সকল পেপারস গুলো জজ কোর্টের উকিল (নোটারি করার অনুমতি আছে)দ্বারা সত্যায়িত করেছি। ওরা ৩০ করে নিয়েছিল, একটু বেশি নিলেও ভাল, আমার মতে। তবে ওখানে গিয়ে আবার দালাল ধইরেন না। সরাসরি নিজে দাড়িয়ে থেকে করাবেন।”

আর জার্মানির জন্য বলব জার্মান কনসুলেট দ্বারা সত্যায়িত করানোটাই ভাল। এজন্য তারা কোন চার্জ নেয় না। তবে সময় লাগে ২ থেকে ৩ সপ্তাহ। তবে যাবার আগে অবশ্যই লিঙ্ক থেকে ফর্ম টি ডাউনলোড দিয়ে পুরন করে নিয়ে যাবেন।

ফর্ম লিঙ্ক —–http://www.dhaka.diplo.de/Vertretung/dhaka/en/02/Attestation.html

***** For more information Please contact us.
 Contact Details:-
 Md. Mafuzul Alam
 Country Manager
 &
 Visa Section
 Mobile : +88 01943680910
 Phone : +88 02 8418353
 E-mail : info.unityglobalnetwork@gmail.com
 Web : www.unityglobalnetwork.com
 Physical Office Address:
 Suit # 401, 3rd Floor, Road # 13
 Anannya Shopping Complex
 Baridhara DOHS, Dhaka-1206
 Bangladesh

Leave a Comment

এই বিভাগের আরও খবর

Copyright 2016 All rights reserved easynews24.com. Published by Azmari Huq on behalf of Unity Media House. Website Developed By Star Design BD